ওয়েবসাইটের ট্রাফিক বাড়ানোর ৬টি উপায়
যে কোন ওয়েবসাইটের জন্য ট্রাফিক হল একটি খুবই গুরুত্বপূর্ণ একটা ব্যাপার।
একে এনেক সময় ব্লগের রক্ত বলেও অভিহিত করা হয়। যদি আপনার ওয়েবসাইটের কোন ট্রাফিক না থাকে, তাহলে আপনার ওয়েবসাইটের কোন মূল্যই থাকবে না। কাজেই প্রধান বিষয় হচ্ছে ওয়েবসাইটের জন্য ভিজিটর বাড়ানো। ওয়েবসাইটের ভিজিটর বাড়ানোর বেশ কয়েকটি উপায় আছে।
১। আপনার ওয়েবসাইটকে কোন সামাজিক বুকমার্কিং সাইটে যোগ করুনঃ
আপনি ইন্টারনেটে বেশ কয়েকটি বুকমার্কিং সাইটপাবেন যেমন Facebook, Digg, StumbleUpon, Mixx, Reddit, Yahoo Buzz ইত্যাদি। এই সাইটগুলো আপনার ওয়েবসাইটের জন্য প্রচুর পরিমাণে ট্রাফিক বয়ে আনতে পারে যদি আপনার ওয়েবসাইটটি প্রধান বা জনপ্রিয়ে কোন পেজে যায়গা পায়। প্রধান পেজে আপনার আর্টিকেলকে জায়গা পেতে হলে আপনার লেখাটি অবশ্যই খুব দৃষ্টিনন্দন এবং আকর্ষনীয় হতে হবে। পুরাতন খবর বাদ দিয়ে আপনাকে অবশ্যই নতুন এবং আপডেট খবর নিয়ে লিখতে হবে।
২। আপনার ওয়েবসাইট বা ব্লগটিকে বিভিন্ন সার্চ ইঞ্জিনে যোগ করুনঃ
যদি আপনি আপনার ব্লগের URL টিকে Bing, Google, Yahoo, MSN ইত্যাদি সার্চ ইঞ্জিনে যোগ করে থাকেন তাহলে সেগুলো খুবসহজেই আপনার সাইটটিকে ইন্ডেক্স করবে এবং সার্চ ইঞ্জিনের রেজাল্টে সেগুলো পাওয়া যাবে। আর এভাবে আপনি খুব সহজেই আপনার ব্লগের জন্য ভিজিটর বা ট্রাফিক বাড়াতে পারবেন। যখন লোকে আপনার ব্লগে ক্লিক করতে থাকবে তখন এটা উঁচু র‍্যাঙ্ক পেতে থাকবে।

৩। নিয়মিতভাবে ফোরামে অংশগ্রহন করুনঃ

অনলাইনে Digital Point, Blogger Forum, Yahoo Answers ইত্যাদি নামক অসংখ্য ফোরাম সাইট রয়েছে। আপনি এসব ফোরামে নিয়মিতভাবে অংশগ্রহন করতে পারেন এবং মন্তব্য করবার পরে সেটার নিচে আপনার সাইটের লিঙ্ক দিয়ে আসতে পারেন। এতে লোকে আপনার সাইটে ভিজিট করবে। তবে মন্তব্যটিকে আকর্ষনীয় করে তুলুন যাতে তা সহজেই মানুষের চোখে পড়ে।
৪। চ্যাট বক্সে আপনার ওয়েবসাইটের লিঙ্ক প্রদানকরুনঃ

এটা হল ট্রাফিক বাড়ানোর অন্যতম একটা উপায়। অনেক লোক এটা নাও পছন্দ করতে পারে। তারা মনে করতে পারে যে এটা তাদের ব্লগের ইমেজকে ছোট করে দিবে। কিন্তু নিঃসন্দেহে এটা সাইটের ভিজিটর বাড়ানোর অন্যতম একটা উপায়।

৫। উঁচু র‍্যাংক প্রাপ্ত ওয়েবসাইটে কমেন্ট করাঃ
আপনি উঁচু র‍্যাংক প্রাপ্ত ওয়েবসাইটে মন্তব্য করে এবং মন্তব্যের শেষে আপনার সাইটের লিংক দিয়ে এসে আপনার সাইটে ভিজিটর বাড়াতে পারেন। এটাকে ব্যাকলিঙ্ক বলে। আর ব্যাকলিঙ্ক পদ্ধতি সাইটের ভিজিটর বাড়ানোর অন্যতম প্রধান উপায়গুলোর একটি বলে ধরা হয়। তবে এক্ষেত্রে একটি কথা মনে রাখবেন যে কমেন্টগুলো অবশ্যই বিষয়বস্তুর সাথে সম্পৃক্ত হতে হবে। তা না হলে আপনার কোন লাভ হবে না।

 

৬। ট্রাফিক এক্সচেঞ্জ সাইটে লিংকআপ করাঃ

ওয়েবসাইটে ভিজিটরের বন্যা বইয়ে দিতে দ্রুততম উপায় হল কিছু ট্রাফিক এক্সচেঞ্জ সাইটে লিংকআপ করা। এর জন্য আপনাকে বিশ্বের নামকরা কিছু সাইট যেমনঃ হিটলিপ, র‍্যাংকবুস্টআপ, টেনকেহিটস, এলেক্সামাস্টার সাইটের সাথে আপনার সাইটটি লিংকড করতে হতে। এরপর যা করতে হবে তা ওই সাইটেই বলে দেয়া আছে। একদম সহজ কাজগুলি একটু মন দিয়ে দেখলেই বুঝতে পারবেন। ওয়েবসাইট গুলোর এড্রেস নিয়ে টেনশন করা লাগবে না। আপনাদের জন্য আমি এখানে সাইটের এড্রেস লিংকআপ করে দিয়েছি। আপনি শুধু যে সাইটে প্রবেশ করতে চান, সেটাতে ক্লিক করলেই হবে।

  1. হিটলিপ
  2. র‍্যাংকবুস্টআপ
  3. টেনকেহিটস
  4. এলেক্সামাস্টার